ঢাকা,সোমবার, ১৩ মে ২০২৪

ধেয়ে আসছে ঘুর্ণিঝড় ‌”রুনু” ; উপকুলে সতর্কতা

storm-runu_1আতিকুর রহমান মানিক :

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় “রুনু” ক্রমশ শক্তি বাড়িয়ে উপকুলের দিকে ধেয়ে আসছে। বঙ্গোপসাগর ও সংলগ্ন  এলাকায় সৃষ্ট এ নিম্নচাপ কক্সবাজার সমুদ্রবন্দর থেকে নিরাপদ দুরত্বে থাকলেও মংলা বন্দরে জারি করা হয়েছে সতর্কবার্তা। সর্বশেষ তথ্য অনুযায়ী বুধবার বিকাল সাড়ে ৫টায় ঘূর্ণিঝড় ‌’রুনু’ কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫৫০ কিলোমিটার দুরে অবস্থান করছিল।
কক্সবাজার আবহাওয়া অধিদপ্তরের  সহকারী আবাহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় সৃষ্ট নিম্নচাপটি সামান্য উত্তর দিকে অগ্রসর হয়ে এখন একই এলাকায় অবস্থান করছে।
তবে নিম্নচাপ কেন্দ্রের তুলনামূলক বেশী দুরত্বে অবস্হিত কক্সবাজার সমুদ্রবন্দরকে এখনো পর্যন্ত কোন সতর্কতা দেওয়া হয়নি। তিনি আরো জানান, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা ও ঝড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ রুনুর প্রভাবে সাগর প্রচণ্ড উত্তাল হয়ে উঠেছে। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল মাছধরা ট্রলার ও সকল নৌযানকে উপকূলের কাছাকাছি নিরাপদ আশ্রয়ে থেকে চলাচল করতে বলা হয়েছে। এদিকে  ঘুর্ণিঝড়ের প্রভাবে কক্সবাজার উপকূলে গুমোট মেঘলা আবহাওয়া ও হালকা বৃষ্টিপাত হচ্ছে।

পাঠকের মতামত: